Teacher's Diary and School Diary

Teacher's Diary and School Diary, Distribution of 'School Diary: 2019' for the students of Class-VI, VII & VIII in all school, instructed by School Education Department, West Bengal

চলতি শিক্ষাবর্ষ থেকেই পশ্চিমবঙ্গের প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে অপরিহার্য হতে চলেছে Teacher's Diary-টিচারস ডেইরি। এই Diary-তে শিক্ষক/শিক্ষিকা লিপিবদ্ধ করবেন প্রতিদিনের শ্রেণীকক্ষের পাঠদানের  গুরুত্বপূর্ণ  বিষয়বস্তু। 

Teacher's Diary


Teacher's Diary-টিচারস ডেইরির প্রয়োজনীয়তা

ইন্সপেকশন টিম এসে দেখতে চাইবে। কেউ খারাপ ফলের জন্য কারন দর্শাতে বললে এটি হবে শিক্ষকের হাতিয়ার। Teacher's Diary-র তথ্য হয়তো বা Net বা Portal-এ Upload করতে হতে পারে। সরকারের নির্দেশ অনুযায়ী Teacher's Diary বাধ্যতামূলক করার ব্যবস্থা হচ্ছে। ফরম্যাটিভের (Formative) বা পিকক কার্ডের (Peacock Model) তথ্য এই Teacher's Diary থেকেই নিতে হবে।

Teacher's Diary-টিচারস ডেইরি কতগুলো করতে  হবে

প্রতিটি ক্লাস এবং প্রতিটি বিষয়ের জন্য শিক্ষক /শিক্ষিকাকে পৃথক পৃথক Teacher's Dairy বানাতে হবে। 

Teacher's Diary-টিচারস ডাইরিতে কী থাকবে

Teacher's Dairy-র শুরুতে, প্রথম পাতায় লিখতে হবে শিক্ষক /শিক্ষিকার নাম, তারপর উল্লেখ করতে  হবে ক্লাস-এর নাম , সেক্শন এবং বিষয়।

এরপরের পাতায় থাকবে যে Subject পড়াচ্ছেন তার Summative অনুযায়ী Syllabus ভাগ।অর্থাৎ ইউনিট পরীক্ষা (  1st. Unit, 2nd. Unit & 3rd Unit) মোতাবেক অধ্যায়গুলির তালিকা

এরপর প্রতিটা ক্লাসে আপনি একটি অধ্যায়ের (Chapter) কটি উপএককের পড়াবেন তার ভাগ। এর জন্য Teacher's Dairy নামক ছাপানো খাতা বেরিয়েছে তার Model ব্যবহার করতে পারেন। তবে সেখানে Period অনুযায়ী দেওয়া আছে তার পরিবর্তে শ্রেণী অনুযায়ী ডাইরি হবে। আর শিক্ষা দপ্তরই নির্ধারণ করে দেবে পড়ুয়ার কাম্য শিখন সামর্থ

এরপর Diary-র পাতা গুলি কয়েকটি কলামে ভাগ করে নেবেন।কলাম থাকবে 8 টি। প্রথম কলামে রোল,পরের টায় নাম। তারপর পরপর 5 টি কলামে থাকবে পিকক কার্ডে (Peacock Model) যে যে বিষয়ে তাদের মূল্যায়ন হবে সেই 5 টি সূচক। প্রতিমাসের জন্য আলাদা ভাবে এই কলাম অথবা ছক করতে হবে। ক্রমিক নাম্বার ও নামের জায়গায় নাম ডাকার খাতা (জেরক্স) ফটোকপি করে মেরে দিতে পারেন।

 মূল্যায়নের সূচক, নির্দেশিকা ও পরিমাপক

Rubric of Indicators ( সূচকের নির্দেশিকা )

  Indicator 1: Participation (অংশ গ্রহণ )


A : সক্রিয়ভাবে অংশগ্রহণ করেছে ও নেতৃত্বদানের গুণাবলি আছে। 
B : আদানপ্রদানের মাধ্যমে সক্রিয়ভাবে অংশগ্রহণ করছে। 
C : অংশগ্রহণ করছে কিন্তু আদানপ্রদানে আগ্রহ কম। 
D : অংশগ্রহনের স্বল্প উৎসাহী। 
 Indicator 2: Questioning and Experimentation (প্রশ্ন করা ও অনুসন্ধানে আগ্রহ )

A :শিখন সহায়ক প্রশ্ন করতে সক্ষম ও অনুসন্ধানে আগ্রহী।
B : শিখন সহায়ক প্রশ্নে সক্ষম কিন্তু অনুসন্ধানে আগ্রহী নয়। 
C : শিখন সহায়ক প্রশ্ন করে না কিন্তু অনুসন্ধানে আগ্রহী। 
D : প্রশ্ন করে কিন্তু তা শিখন বা শিখন সম্পর্কিত অনুসন্ধানে সহায়ক নয়। 
Indicator 3: Interpretation and Application (ব্যাখ্যা ও প্রয়োগের সামর্থ্য )

A : সংশ্লিষ্ট ধারণার উদাহরণের সাহায্যে ব্যাখ্যা ও প্রয়োগ সমর্থ। 
B : সংশ্লিষ্ট ধারণার উদাহরণের সাহায্যে ব্যাখ্যা করতে সমর্থ কিন্তু প্রয়োগে অক্ষম। 
C : সংশ্লিষ্ট ধারণার আংশিক ব্যাখ্যা করতে সমর্থ কিন্তু প্রয়োগে অক্ষম। 
D : সংশ্লিষ্ট ধারণা কেবল মুখস্থ করছে। 
Indicator 4: Empathy and Cooperation (সমানুভুতি ও সহযোগিতা )

A :পরিচিত ও অপরিচিত উভয়ের জন্যই সক্রিয়ভাবে সমানুভুতিশীল।
B : পরিচিতের জন্য সক্রিয়ভাবে সমানুভুতিশীল কিন্তু অপরিচিতের জন্য শুধুই সমানুভুতিশীল।
C : পরিচিতের জন্য সমানুভুতিশীল। 
D : সমানুভুতির প্রকাশ কম।
 Indicator 5: Aesthetic and Creative Expression (নান্দনিকতা ও সৃষ্টিশীলতার প্রকাশ )

A : নান্দনিক ও সৃষ্টিশীল (শ্রেণী কক্ষের ভিতরে ও বাহিরে )
B : নান্দনিক ও সৃষ্টিশীল (শ্রেণী কক্ষের ভিতরে )
C : নান্দনিক/সৃষ্টিশীল কর্মকান্ডে আগ্রহী। 
D : নান্দনিক/সৃষ্টিশীল কর্মকান্ডে আগ্রহী কম। 


এরপর খাতায় যে ক্লাসে যে অধ্যায় পড়াবেন প্রতি Period অনুযায়ী 5E মডেল ফলো করে সেই Class-র জন্য Lesson Plan বা Lesson Design তৈরি করতে হবে, তবে একটু শর্ট এ করবেন। প্রত্যেক ধাপের  দুটি তিনটি Question , আর Teaching Aid-এর উল্লেখ রাখবেন।

 5-E Model অনুসারে শ্রেণি শিখনের নমুনা 

 ক্রম 

 পর্যায়ের নাম 

  পর্যায়ে কী কি কাজ হতে পারে 

 মূল্যায়নের সূচক 

1.

শিক্ষার্থীকে কাজের সঙ্গে যুক্তকরা  
(Engagement) 
এই পর্যায়ে নানারকমের আলোচনা, প্রশ্ন, বিভিন্ন সক্রিয়তা, আলোকচিত্র  প্রর্দশনের মাধ্যমে বিষয়ের সঙ্গে শিক্ষার্থীদের মানসিক সংযোগ ঘটানো যায়। শিক্ষার্থীদের পূর্বার্জিত শিখন অভিজ্ঞতার সঙ্গে বর্তমান শিখন অভিজ্ঞতার সম্পর্কস্থাপন এই পর্যায়ের বৈশিষ্ট্য।এই উদ্দেশ্যে নিম্নলিখিত প্রশ্নগুলি উসকে দিয়ে বিষয়ের অভিমুখ স্থির করা যেতে পারে -তোমারা ধানগাছ দেখেছ ? কেমন দেখতে ? বছরের কোন সময় ধান রোয়া হয় ? বছরের কোন সময় ধান কাটা হয় ?
(i) অংশ গ্রহণ 

(ii) প্রশ্ন করা ও অনুসন্ধানে আগ্রহ  

2.

 অনুসন্ধান করা (Exploration)
এই পর্যায়ে শিক্ষার্থীদের বিষয়ের নিযুক্ত করে নিজস্ব ধারণা গঠনের সুযোগ করে দেওয়া হয়। দলগতভাবে কাজ ও পারস্পরিক সহযোগিতায় শিক্ষার্থীদের মধ্যে সাধারণ কিছু অভিজ্ঞতা গড়ে ওঠে। এই পর্যায়ে শিক্ষক /শিক্ষিকা শিক্ষার্থীদের অনুসন্ধান প্রক্রিয়া এগিয়ে নিয়ে যেতে সাহায্য (facilitate) করেন। যেমন -ধান রোয়া থেকে কাটা পর্যন্ত কাজ কী কী ধাপে হয় ? বছরের কোন সময় সেগুলো করা হয় ? নিচের ছকে সেগুলো লেখো :
 ধাপ
 সময়

 

 

(i) প্রশ্ন করা ও অনুসন্ধানে আগ্রহ   

(ii) ব্যাখ্যা ও প্রয়োগের সামর্থ্য 

3.

ব্যাখ্যা করা 
(Explanation)

এই পর্যায়ে শিক্ষার্থীরা অর্জিত জ্ঞান প্রয়োগ করে বিষয় সম্পর্কিত অন্যান্য ধারণা গুলির মধ্যে সম্পর্কস্থাপনে সচেষ্ট হয়। নানা ধরণের সক্রিয়তার মাধ্যমে  শিক্ষার্থীরা তাদের নতুন ধারণাগুলি প্রয়োগের সুযোগ পায়। যেমন-হাতে ধান কাটা ও মেশিনে ধান কাটার মধ্যে কোনটা সহজ ও কেন সহজ বলে তোমার মনে হয় ?

(i) ব্যাখ্যা ও প্রয়োগের সামর্থ্য 

(ii) প্রশ্ন করা ও অনুসন্ধানে আগ্রহ 

4.

বিস্তৃত করা (Elaboration) 
পাওয়ার টিলার ও হারভেস্টার কীভাবে ধান উৎপাদনের কাজে লাগে ? -এই জাতীয় প্রশ্নের উত্তর শিক্ষার্থীরা দলে আলোচনা করতে পারে। কোনো বিষয়ে যার প্রত্যক্ষ ধারণা নেই, অন্যান্যদের সঙ্গে আলোচনার মাধ্যমে তারও সেই বিষয়ে ধারণা গড়ে উঠবে। 

 (i) প্রশ্ন করা ও অনুসন্ধানে আগ্রহ 

(ii) সমানুভুতি ও সহযোগিতা 

5.

মূল্যায়ন (Evaluation) 
মূল্যায়ন একটি নিরবচ্ছিন্ন পদ্ধতি। এই পর্যায়ে শিক্ষক /শিক্ষিকা শিক্ষার্থীদের আলোচ্য বিষয় সম্পর্কিত জ্ঞানগঠন ঠিক হয়েছে কী না, তা যাচাই করার সুযোগ পান। তবে এক্ষেত্রে বিশেষ গুরুত্বপুর্ণ বিষয় হল যে সবকটি পর্যায়েই মূল্যায়ন করা যেতে পারে। ধান উৎপাদনে মানুষের কোন কোন কাজ এখন যন্ত্র দিয়ে করা হয় ? তাতে ধান উৎপাদনে কী কী প্রভাব পড়ে ?
(i) ব্যাখ্যা ও প্রয়োগের সামর্থ্য  

সপ্তাহে একটি করে Smart Class এর ব্যাবস্থা রাখবেন। আর এই Model-র শেষ পর্যায় Evaluation. এটি আপনার Formative এর প্রশ্ন। এখানে সরাসরি প্রশ্ন না দিয়ে Activity based কিছু দেবেন। যেমন Charts বা Model making , Map আঁকা বা পয়েন্টিং করা, দলগত ক্যুইজ, নাটিকা ইত্যাদি। কিছু ক্ষেত্রে MCQ, শূন্যস্থান পূরণ করতে দিতে পারেন । ক্লাসে Diary নিয়ে যাবেন। পড়ানোর সময় বিভিন্ন কাজের মাধ্যমে তাদের নেতৃত্ব, প্রশ্ন করার ক্ষমতা, নান্দনিকতা, সমানুভুতি প্রভৃতি বিষয় গুলি নজর করুন। একেক দিনের ক্লাসে 15 জন করে বেছে নিন। নম্বর দিন। এই নম্বর গুলি অবসরে Peacock Model-এ  তুলুন।

Teacher's Diary Page


Teacher's Diary-টিচারস ডেইরির নম্বর (Number) বা গ্রেড(Gradation)

যেহেতু কার্ডে নম্বর লিপিবদ্ধ করতে হবে তাই Diary-তে ও নম্বর দেওয়াই ভালো। A অর্থাৎ 75 শতাংশ, B অর্থাৎ 50 শতাংশ, C 25  শতাংশ,তার কম হলে D দেবেন। এখানে প্রতিটি ছাত্রী/ছাত্রের বিশেষ-বিশেষ গুন গুলি লিখুন। গান, আঁকা, হাতের কাজ ইত্যাদি। মন্তব্যে বেশি জোর দিন তাদের দুর্বলতায়। কেউ মানসিক অসুস্থ, কেউ পারিবারিক সমস্যায় পড়েছে, কেউ চোখে কম দেখে, কেউ অক্ষর চেনেনা, কেউ শ্রেণীতে আসেনা, সব কিছুই নোট করুন। তারপর এক জায়গায় উক্ত সমস্যা সমাধানে কী ব্যাবস্থা নিলেন তা লিখুন।দীর্ঘ কামাই করলে প্রধান শিক্ষককে জানান, অসুস্থতা থাকলে মেডিক্যাল পরীক্ষা Medical Check up এর জন্য স্থানান্তর করুন, অক্ষর না চিনলে অন্য ছাত্রদের দায়িত্ব দিন। সব লিখিত রাখুন। আর প্রতি ক্ষেত্রেই Guardian Call করুন। Guardian এলে Signature করিয়ে রাখবেন।

খুব শীঘ্রই Teacher's Diary রাজ্যের সমস্ত বিদ্যালয়ে শুরু হবে।Teacher-দের কাজ অনেক বাড়বে। Diary স্কুল কিনবে না সরকার দেবে তা ঠিক হয় নি।এর ফল কেমন হবে তা ভবিষৎ বলবে।

Distribution of 'School Diary: 2019' for the students of Class-VI, VII &VIII

The State Project Director, PBSSM
Memo No. 226(24)/M&D/42/PBSSM/2018-19  Date: 17.01.2019
Notification (Click here)


The Managing Director, West Bengal Text Book Corporation Ltd.
Ref. No. 10/18/190  Date: 29.12.2018
Notification (Click here)

Peacock Model (পিকক কার্ড) সম্পর্কে জানতে এখানে টিপুন