Jawahar Navodaya Vidyalaya Selection Test

Jawahar Navodaya Vidyalaya Selection Test 2025 for Class-VI (Six), total procedure regarding JNV Selection Test, eligibility and reservation for Jawahar Navodaya Vidyalaya, necessary documents, Application format and Certificate after Selection, download model Question Booklet and Prospectus, instruction for Online Application Form, schedule of Jawahar Navodaya Vidyalaya Selection Test 2025-2026, go to official website for Admit Card and Result, Online apply now

Jawahar_Navodaya_Vidyalaya_Selection_Test_2025
  • Online-এ আবেদন পত্র জমা দেওয়ার শেষ তারিখ 16-সেপ্টেম্বর 2024, Examination Date: 18th January 2025 (Saturday)
  • Selection Test (Class XI) 2024 Result
...........................................

Introduction of Jawahar Navodaya Vidyalaya

1986 সালের জাতীয় শিক্ষানীতি অনুযায়ী কেন্দ্রীয় সরকার জওহর নবোদয় বিদ্যালয় স্থাপন করে। দেশের 27-টি রাজ্য এবং 08-টি কেন্দ্রশাসিত অঞ্চলে বর্তমানে জওহর নবোদয় বিদ্যালয় চালু আছে।এইসব বিদ্যালয় সহ-শিক্ষামূলক ও আবাসিক। নবোদয় বিদ্যালয় সমিতি নামক স্বয়ংশাসিত সংস্থার মাধ্যমে কেন্দ্রীয় সরকার এই বিদ্যালয় গুলির ব্যায় ভার বহন করে। জওহর নবোদয় বিদ্যালয়ের নির্বাচন (JNVST) পরীক্ষার পর সফল ছাত্র-ছাত্রীদের ষষ্ঠ শ্রেণীতে ভর্তি করা হয়। অষ্টম শ্রেণী পর্যন্ত শিক্ষার মাধ্যম মাতৃভাষা অথবা আঞ্চলিক ভাষা এবং তারপর থেকে গণিত ও বিজ্ঞানের শিক্ষাদান ইংরাজীতে হবে এবং সমাজ বিজ্ঞান বিষয় গুলির মাধ্যম হবে হিন্দী। দশম ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষা হবে কেন্দ্রীয় মধ্য শিক্ষা পর্ষদের (CBSE) অধীনে। যদিও নবোদয় বিদ্যালয়ে থাকা, খাওয়া, ইউনিফর্ম সহ বিনামূল্যে শিক্ষাদান করা হয়। শুধু নবম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত ছাত্রদের জন্য মাসে নূন্যতম Rs. 600 (ছয় শত) টাকা ফি ধার্য করা হয়েছে। অবশ্য ছাত্রীরা এবং তফশীলি জাতি (SC)  /উপজাতি (ST) /প্রতিবন্দ্বী (PH) এবং দারিদ্র্য সীমার নিচে (BPL) থাকা ছাত্ররা এই ফি এর আওতার বাইরে থাকবে। যে সকল শিক্ষার্থীর অভিভাবক সরকারী চাকরী করেন এবং সন্তানের পঠন-পাঠনের ভাতা পান (CEA) তাদের ক্ষেত্রে মাসিক ফি ধার্য করা হয়েছে সর্বোচ্চ বিকাশ নিধি (Vikas Nidhi) Rs. 1500 (এক হাজার পাঁচ শত) টাকা অথবা তার থেকে যে কম ভাতা তিনি পান তা দিতে হবে। কিন্তু কোন ক্ষেত্রেই তা Rs.600 (ছয় শত) টাকার নিচে নয়। 

Objectives of Navodaya Vidyalaya System

(i) গ্রামীণ প্রতিভা সম্পন্ন ছাত্র-ছাত্রীদের সাংস্কৃতিক মূল্যবোধ এবং পরিবেশের প্রতি জাগরুকতা, আডভেঞ্চার মূলক কার্য এবং শারীরিক শিক্ষাসহ এক উচ্চমানের শিক্ষাদান। 
(ii) তিনটি ভাষায় ছাত্র-ছাত্রীদের মোটামুটিভাবে দক্ষ করে তোলা।
(iii) হিন্দী ভাষী ও অহিন্দী ভাষী রাজ্যের মধ্যে ছাত্র-ছাত্রীদের আদান প্রদানের মাধ্যমে জাতীয় সংহতির বিকাশ। 
(iv) দিক নির্ণয়কারী শিক্ষা ব্যবস্থার কেন্দ্র হিসাবে জেলাস্তরে উচ্চমান স্থাপন, অভিজতা এবং সুবিধার অংশদারীত্বের দ্বারা উৎকর্ষতার  বিকাশ।

Jawahar Navodaya Vidyalaya in all States

নবোদয় বিদ্যালয়ের পরিকল্পনা হলো ক্রমপর্যায়ে প্রতিটি জেলাতে একটি করে বিদ্যালয় স্থাপন। বর্তমানে সারা দেশে 27-টি রাজ্যে ও 08-টি কেন্দ্রশাসিত অঞ্চলে রয়েছে 653 টি নবোদয় বিদ্যালয়।এগুলির মধ্যে 653 টি কার্যকর। দেশের বিভিন্ন রাজ্যে নবোদয় বিদ্যালয় এগুলির বর্তমান তালিকা নিচে দেওয়া হলো।

অন্ধ্রপ্রদেশ
13+02**
কেরালা
14
আসাম
27+01**

লাক্ষাদ্বীপ (UT)

01

অরুণাচল প্রদেশ
17

পাঞ্জাব

22+01**

কেন্দ্রশাসিত আন্দামান ও নিকোবার দ্বীপপুঞ্জ
03

মহারাষ্ট্র

33+01**

তেলেঙ্গানা
09

মণিপুর

09+02**

বিহার
38+01**

মেঘালয়

11+01**

চন্ডীগড় (UT)
01

মিজোরাম

08

ছত্তিশগড়
27+1**

নাগাল্যান্ড

11

দিল্লী (UT)
02+03

ওড়িষ্যা 

30+01**

কেন্দ্রশাসিত দমন ও দিউ, দাদর ও নগর হাবেলী (UT)
03

মধ্যপ্রদেশ

51+02**+01*

কেন্দ্রশাসিত লাদাখ 
02

পন্ডিচেরী (UT)

04

গোয়া 
02

রাজস্থান

33+02**

গুজরাট
33+01**

সিকিম

04

হরিয়ানা
21

ত্রিপুরা

08

হিমাচল প্রদেশ
12

উত্তর প্রদেশ

75+01**

জম্মু ও কাশ্মীর (UT)
19+01**

উত্তরাখন্ড 

13

ঝাড়খন্ড
24+02

পশ্চিমবঙ্গ 

17+01**

কর্নাটক
30+01**




মোট : 630+20**+03*   = 653
** তফশীলি জাতি, উপজাতি প্রবন অঞ্চলে অতিরিক্ত JNV স্থাপনের অনুমোদন দেওয়া হয়েছে।
* অতিরিক্ত বিশেষ জওহর নবোদয় বিদ্যালয়
যোগ্য প্রার্থী পাওয়া সাপেক্ষে অধিকতাম 80 (আশি) জন ছাত্র-ছাত্রীকে নবোদয় বিদ্যালয়ে ষষ্ঠ শ্রেণীতে ভর্তি করা হয়। প্রয়োজনীয় থাকার ব্যবস্থা না হলে ছাত্রের ভর্তি সংখ্যা 40 (চল্লিশ) জনও হতে পারে। এই অধিকার নবোদয় বিদ্যালয় সমিতিকে দেওয়া হয়েছে। এছাড়াও বিদ্যালয়ে ছাত্র-ছাত্রীদের থাকার পর্যাপ্ত ব্যবস্থা না থাকলে ফলাফল স্থগিত, ভর্তি প্রক্রিয়া স্থগিত, অতিরিক্ত চয়ন পরীক্ষা স্হগিত হতে পারে।
  • There are 661 JNVs sanctioned across the country except the State of Tamil Nadu. No JNV has been sanctioned in 06 districts i.e. Central Delhi, New Delhi, Hyderabad, Kolkata, Mumbai and Mumbai Sub-Urban, which are having 100% urban population and not covered under JNV Scheme. 

Jawahar Navodaya Vidyalaya Selection Test for Class-VI

2025-2026 শিক্ষাবর্ষে ষষ্ঠ শ্রেণীর ছাত্র-ছাত্রীদের নির্বাচন পরীক্ষা সমগ্র ভারতে দুইটি পর্যায়ে অনুষ্ঠিত হবে। নিম্নে পরীক্ষা সূচীর বিস্তারিত দেওয়া হলো-

 পর্ব/ধাপ
 পরীক্ষা সূচী
 রাজ্য /জেলার নাম 
 পর্ব/ধাপ
I
 12-এপ্রিল 2025, (শনিবার) সময় : সকাল 11:30 মিনিট 
জম্মু ও কাশ্মীর (জম্মু-I, জম্মু-II এবং সাম্বা ব্যতীত), মেঘালয়, মিজরাম, নাগাল্যান্ড, সিকিম, অরুণাচল প্রদেশের দিবাং ভ্যালি এবং তাওয়াং জেলা, হিমাচল প্রদেশের চাম্বা,কিন্নর, মান্দি, সিরমৌর, কুল্লু, লাহুল ও স্পিতি এবং শিমলা জেলা, পশ্চিম বঙ্গের দার্জিলিং জেলা এবং লাদাখের লেহ এবং কার্গিল জেলা। 
পর্ব/ধাপ 
 II
 18-জানুয়ারী 2025, (শনিবার) সময় : সকাল 11:30 মিনিট 
অন্ধ্র প্রদেশ, আসাম, অরুণাচল প্রদেশ (দিবাং ভ্যালি এবং তাওয়াং জেলা বাদ), বিহার, ছত্তিসগড়, গোয়া, গুজরাট, হরিয়ানা, হিমাচল প্রদেশ ( চাম্বা,কিন্নর, মান্দি, সিরমৌর, কুল্লু, লাহুল ও স্পিতি এবং শিমলা জেলা বাদ), জম্মু ও কাশ্মীরের জম্মু-I, জম্মু-II এবং সাম্বা, ঝাড়খণ্ড, কেরালা, কর্ণাটক, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, মনিপুর, ওড়িষ্যা, পাঞ্জাব, রাজস্থান, ত্রিপুরা, তেলেঙ্গনা, উত্তরপ্রদেশ, উত্তরাখন্ড এবং পশ্চিম বঙ্গ (দার্জিলিং জেলা বাদ)

আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ, চণ্ডিগড়, দাদার ও নাগার হাভেলি, দামান ও দিউ, দিল্লী, লক্ষাদ্বীপ এবং পুন্ডিচেড়ি।

Selection Test for Navodaya Vidyalaya

Online এ আবেদন পত্র জমা দেওয়ার শেষ তারিখ 16-সেপ্টেম্বর 2024


Prospectus for admission to Class VI in JNVs through Selection Test for the session 2025-2026

1. How to Apply for JNV

(a) সম্পূর্ণ বিনামূল্যে অনলাইনে সহজ পদ্ধতিতে  নবোদয় বিদ্যালয়ে ষষ্ঠ শ্রেণীতে ভর্তির জন্য আবেদন করতে পারেবেন নবোদয় বিদ্যালয় সমিতির Website এর Admission Portal-এ নির্দিষ্ট পদ্ধতিতে পরীক্ষায় নির্বাচিত ছাত্রছাত্রীদের বাসস্থান, বয়স ও অন্যান্য কাগজ-পত্র পরীক্ষা করা হবে।

(b) পরীক্ষার জন্য যোগ্য প্রার্থীরা পঞ্চম শ্রেণীতে পাঠরত বিদ্যালয়ের প্রধান শিক্ষকের দ্বারা পূরণ করা একটি প্রমানপত্র (Certificate) প্রার্থী এবং অভিভাবকের স্বাক্ষর সহ Upload করতে হবে অনলাইনে।পরীক্ষার্থীকে নিজের ছবি, স্বাক্ষর এবং অভিভাবকের স্বাক্ষর Upload করতে হবে অনলাইনে।Upload হবে JPG Format-এ যার মাপ হবে 10-100 Kb.
  • প্রার্থীর বিবরণ উল্লেখ করে প্রধানশিক্ষক কর্তৃক যাচাইকৃত শংসাপত্র (নির্ধারিত ফরম্যাটে)
  • প্রার্থীর ছবি 
  • প্রার্থীর স্বাক্ষর 
  • অভিভাবকের স্বাক্ষর 
  • আধার কার্ড /আবাস শংসাপত্র (সংশ্লিষ্ট সরকার কর্তৃক প্রদত্ত)
আবেদনের সময় প্রার্থীর সাধারণ কিছু তথ্য যেমন রাজ্যের নাম, জেলা, ব্লক, আধার নম্বর, PEN নম্বর ইত্যাদি অনলাইন পোর্টালে ফিল-আপ করতে হবে। 

(c) পরীক্ষার্থী যদি মুক্ত-বিদ্যালয়ে পড়াশোনা করে (NIOS) তবে তাকে 'B' Certificate জমা দিতে হবে। এবং পরীক্ষার্থী যে জেলায় আবেদন করছে মুক্ত-বিদ্যালয়ে সেই জেলাতেই ভর্তি হতে হবে।

(d) পরীক্ষার জন্য ফর্ম-ফিলাপ যে কোন মোবাইল, কম্পিউটার, ল্যাপটপ থেকে সম্পূর্ণ বিনামূল্যে করা যাবে।

(e) প্রতিটি জওহর নবোদয় বিদ্যালয়ে প্রার্থী ও অভিভাবকদের বিনামূল্যে ষষ্ঠ শ্রেণীতে ভর্তির আবেদনের জন্য সহায়তা কেন্দ্র খোলা হয়েছে। সহায়তা কেন্দ্রগুলিতে ছাত্র-ছাত্রীদের নাম নথিভুক্ত করণের জন্য  অভিভাবকগণকে হেড-মাস্টারের সই করা প্রমানপত্র, পাসপোর্ট ছবি এবং বৈধ মোবাইল নম্বর সাথে নিয়ে যেতে হবে। 

 # Candidates are advised to apply for specific "JNV only for which he/she is eligible, submission of false information in respect of residence and study details will lead to cancellation of candidature.

# No request will be entertained to correct/modify the data submitted by applications as there is a provision of correction window.

# Please check the block details of your district on website before filling the application form. For instance, block details of JNVs of Delhi is attached as Annexure-A.

2. How get Admit Card for Navodaya Vidyalaya Selection Test

প্রবেশ পত্র (Admit Card) পাওয়া যাবে নির্ধারিত Website-এ ডাউনলোড করে। নির্বাচন পরীক্ষার আগে পর্যন্ত পরীক্ষার্থীরা বিনামূল্যে প্রবেশ পত্র (Admit Card) ডাউনলোড করতে পারবে।

3. Result of Navodaya Vidyalaya Selection Test

জওহর নবোদয় বিদ্যালয়ের নির্বাচন পরীক্ষা 2025 ফলাফল প্রকাশিত হবে সম্ভবত মার্চ /এপ্রিল মাস 2025 সালে।নিম্নোক্ত অফিস গুলিতে ফলাফল পাওয়া যাবে -
1. জওহর নবোদয় বিদ্যালয়
2. জেলা শিক্ষা আধিকারিক
3. জেলা শাসক 
4. উপ-অধিকর্তা নবোদয় বিদ্যালয় সমিতির আঞ্চলিক কার্যালয়
5. নির্বাচিত প্রার্থীকে জওহর নবোদয় বিদ্যালয়ের অধ্যক্ষ রেজিষ্টি চিঠি বা বৈধ মোবাইলে SMS এর দ্বারা জানাতে পারেন। এছাড়াও ফলাফল সমিতির Website http://www.navadaya.gov.in এও পাওয়া যাবে। পরীক্ষার্থীরা সমিতির Admission Portal এফলাফল দেখতে পাবে।

 Provisional Selection and Admission to Navodaya Vidyalaya

(i) নির্বাচন পরীক্ষায় উত্তীর্ন হলেই কোন প্রার্থী সরাসরি জওহর নবোদয় বিদ্যালয়ে ভর্তির সুযোগ পাবে না। পরীক্ষায় উত্তীর্ন প্রার্থী নবোদয় বিদ্যালয় সমিতির দ্বারা নির্ধারিত বয়ানে সমস্ত সাটিফিকেট দাখিল করার পরই তাকে ভর্তি করা হবে। পরীক্ষার্থীদের বলা হচ্ছে জওহর নবোদয় বিদ্যালয় দ্বারা ভর্তির সমস্ত কাগজ-পত্র  বৈধ বলে ঘোষণা করার পরেই তারা যেন তাদের পাঠরত বিদ্যালয়ে টিসির জন্য আবেদন করে।
  • Candidates are advised to apply for T.C. from parent school, only after the verification of documents and confirmation of admission by the respective JNV. 
(ii) কোন মতানৈক্য বা বিতর্কের ব্যাপারে নবোদয় বিদ্যালয় সমিতির সিদ্ধান্ত চূড়ান্ত বলে বিবেচিত হবে এবং পরীক্ষার্থী তা মানতে বাধ্য থাকবে।

(iii) সফল বা অসফল কোন পরীক্ষার্থীকেই পরীক্ষায় তার প্রাপ্ত নম্বর জানানো হবে না।
 
(iv) নির্বাচন পরীক্ষার ফলাফলের কোনো পূর্ণমূল্যায়ন হবে না। যেহেতু যথেষ্ট দায়িত্ব ও যত্ন সহকারে কম্পিউটার দ্বারা পরীক্ষার ফলাফল নির্ধারন করা হয়, প্রাপ্ত নম্বরের যোগফল মিলিয়ে দেখার কোন অনুরোধ ও গ্রাহ্য হবে না।

(v) প্রার্থী ও তার বাবা-মা বা অভিভাবকের জন্য দরকার যে জওহর নবোদয় বিদ্যালয় নিয়ম অনুযায়ী বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা যখন নবম শ্রেণীতে উঠবে তখন তাদের অহিন্দী ভাষী অঞ্চল থেকে হিন্দী ভাষী অঞ্চলে পাঠানো হতে পারে।নবোদয় বিদ্যালয়ে পড়তে আসা ছাত্র-ছাত্রীদের এ ব্যাপারে প্রস্তুত থাকতে হবে। যদি কোন ছাত্র-ছাত্রী স্থান পরিবর্তনে অসম্মতি প্রকাশ করে তাহলে তারা নবোদয়  শিক্ষা গ্রহণ করতে পারবে না।

(vi) প্রার্থী ও অভিভাবকের জানা দরকার যে জেলায় প্রার্থী পঞ্চম শ্রেণীতে পড়ছে সেই জেলাতেই নির্বাচন পরীক্ষার জন্য আবেদন করতে হবে এবং যে জেলায় নির্বাচন পরীক্ষায় উত্তীর্ন হয়েছে সেই জেলার নবোদয় বিদ্যালয়েই ভর্তি হতে হবে। উত্তীর্ন প্রার্থীকে অন্য্ কোন জওহর নবোদয় বিদ্যালয়ে নেওয়া হবে না এবং স্থানান্তরের কারণে ছাত্র/ছাত্রীরা অন্য জওহর নবোদয় বিদ্যালয়ে স্থানান্তরের কোন প্রকার অনুরোধ গ্রহণ করা হবে না। এ ব্যাপারে জওহর নবোদয় বিদ্যালয় সিদ্ধান্ত নেওয়ার অধিকারী।

(vii) তফশীলি জাতি, উপজাতি  ও অন্যান্য অনগ্রসর সম্প্রদায়ভুক্ত নির্বাচিত প্রার্থীদের ভর্তির সময়ে তাদের প্রমাণ পত্র দাখিল করতে হবে। উপযুক্ত আধিকারিক থেকে এই সব প্রমাণ পত্র সংগ্রহ করে দাখিল করতে হবে। 2025-2026 শিক্ষাবর্ষে তফশীলি জাতি, উপজাতি ও অন্যান্য অনগ্রসর সম্প্রদায়ভুক্ত নির্বাচিত প্রার্থীদের ভর্তির সময়ে তাদের প্রমাণ পত্র দাখিল করতে হবে।
  • The candidates provisionally selected under OBC quota have to submit OBC Certificate as per prescribed format of Central List (Copy Annexed).
(viii) গ্রামীণ এলাকায় উত্তীর্ন প্রার্থীকে ভর্তির সময়ে এই প্রমাণ পত্র জমা করতে হবে, যে বিদ্যালয়ে তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণীতে পড়াশুনো করেছে সেটি গ্রামে অবস্থিত।

(ix) যারা প্রতিবন্দ্বী (শারীরিক, দৃষ্টিহীন, বধির) ভর্তির জন্য নির্বাচিত হলে তাদের নিজ জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিকের দ্বারা প্রতিবন্দ্বী প্রমাণ পত্র সংগ্রহ করে ভর্তির সময়ে দাখিল করতে হবে।

(x) যারা অন্য লিঙ্গের প্রার্থী তারা যে জেলায় পঞ্চম শ্রেণীতে পড়াশুনো করেছে সেখান থেকেই আবেদন করবে।পরীক্ষায় উত্তীর্ন প্রার্থী তার লিঙ্গের সপক্ষে রাজ্যসরকার দ্বারা প্রদত্ত সংশাপত্র জমা করবে। অন্য লিঙ্গের প্রার্থীদের ক্ষেত্রে আলাদা কোন সংরক্ষণ নেই।

অপেক্ষা তালিকা (Waiting List) প্রকাশসহ সম্পূর্ণ ভর্তি প্রক্রিয়া শেষ হবে 31শে ডিসেম্বর 2025, NVS এর অধিকার প্রয়োজনে সংশোধন করতে পারেন।


Eligibility for Admission for Class-VI Students

(a) পঞ্চম শ্রেণীতে পাঠরত প্রার্থীরা কোন জেলার জওহর নবোদয় বিদ্যালয়ে ভর্তির জন্য কেবল সেই জেলার প্রার্থীরাই নির্বাচিত হবে। জেলা ভাগ হয়ে গেলে নতুন জেলায় বিদ্যালয় তৌরী না হওয়া পর্যন্ত আগের জেলায় আবেদন করতে পারবে।

(b) প্রার্থীর জন্ম তারিখ অবশ্যই 01.05.2013 সলের আগে অথবা 31.07.2015 এর পরে হবে না। তফশীলি জাতি, উপজাতি  ও অন্যান্য অনগ্রসর সম্প্রদায়ভুক্ত নির্বাচিত প্রার্থীদের জন্যও একই বয়সের নিয়ম প্রযোজ্য হবে। যদি প্রার্থীর বয়স সন্দেহযুক্ত হয় তা হলে প্রার্থীকে বয়স নির্ধারনের জন্য মেডিক্যাল বোর্ডে পাঠানো হবে।মেডিক্যাল বোর্ডের সিদ্ধান্ত চূড়ান্ত বলে গণ্য হবে।

(c) আবেদনকারী প্রার্থী তার নিজের জেলাতে সরকারী, সরকারী সাহায্য প্রাপ্ত বা স্বীকৃত বিদ্যালয়ে অথবা সর্বশিক্ষা অভিযান পরিকল্পনার অধীনে থাকা বিদ্যালয়ে অথবা জাতীয় মুক্ত বিদ্যালয় প্রতিষ্ঠানের ('B' যোগত্যার পাঠ্যক্রমের প্রশংসাপত্র প্রাপ্ত) পঞ্চম শ্রেণীতে 2024-2025 সালের সম্পূর্ণ শিক্ষাবর্ষ পড়াশুনা করবে। সরকার অথবা সরকারের পক্ষে স্বীকৃত প্রাপ্ত অন্য কোন সংস্থার দ্বারা ঘোষিত বিদ্যালয় অনুমোদিত হিসাবে বিবেচিত হবে।সর্বশিক্ষা অভিযানের অধীনে থাকা বিদ্যালয় সরকার অথবা সরকারের স্বীকৃত সংস্থার দ্বারা সাহায্য প্রাপ্ত হতে হবে। NIOS এর অধীনে থাকা 'B' প্রশংসাপত্র পাওয়া ছাত্রদের বিদ্যালয় NIOS এর অনুমোদিত হতে হবে। প্রার্থীকে 31-শে জুলাই 2024-এর আগে পঞ্চম শ্রেণী উত্তীর্ন হতে হবে। 2025-2026 সালের শিক্ষাবর্ষে জওহর নবোদয় বিদ্যালয়ে ষষ্ঠ শ্রেণীতে ভর্তির জন্য এই শর্ত অবশ্যই পালন করতে হবে।
  • The candidate who has already passed/studied class-V in previous academic sessions is not eligible to apply and appear in the selection test. 
  • Candidates who have passed class-V before the session 2024-2025 or repeater candidate are not eligible to apply. NVS has the right to compare the application data of previous year (s) to identify the repeater candidates. If noticed, admission of such candidates will not be allowed to JNVs through JNVST 2025. 
(d) গ্রামীণ এলাকার জন্য প্রার্থীকে প্রচলিত প্রথার গ্রামাঞ্চলে অবস্থিত সরকারী /সরকারী সাহায্য প্রাপ্ত বা স্বীকৃত বিদ্যালয় থেকে নিরবিচ্ছিন্ন ভাবে পড়াশুনো করে তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণী পাশ করতে হবে এবং প্রতিটি শ্রেণীতে সম্পূর্ণ শিক্ষাবর্ষে পাঠ গ্রহণ করতে হবে।

(e) 15-ই সেপ্টেম্বর 2024 সালের পূর্বে সর্বশিক্ষা অভিযানের অধীনে পঞ্চম শ্রেণী উত্তীর্ন অথবা জাতীয় মুক্ত বিদ্যালয় প্রতিষ্ঠানের অধীনে 'B' প্রশংসাপত্র প্রাপ্ত প্রার্থী নির্ধারিত বয়স সীমার মধ্যে হলে নির্বাচন পরীক্ষায় বসতে পারবে। উক্ত প্রার্থীদের আবেদন পত্র জেলা শিক্ষা আধিকারিক অথবা DIOS দ্বারা সাব্যস্ত করা হবে। সর্বশিক্ষা অভিযান/ জাতীয় মুক্ত বিদ্যালয় প্রতিষ্ঠানের প্রমাণিত কেন্দ্র/ প্রতিষ্ঠান থেকে আগত প্রার্থীদের যোগ্যতা উক্ত জেলার তহসিলদার /জেলা শাসক দ্বারা প্রশংসাপত্র (যেখানে লেখা থাকবে-প্রার্থী গ্রামীণ এলাকায় 3-বছর ধরে বসবাস করছে) এর ভিত্তিতে বিবেচনা করা হবে। উপরোক্ত পরিকল্পনার অধীনে থাকা বা বিজ্ঞাপিত এলাকার প্রার্থীরা গ্রামীণ এলাকার জন্য বিবেচিত হবে না।

(f) জেলা বিভাজনের ক্ষেত্রে স্কুল না থাকা খন্ডের ছাত্ররা ছাত্ররা নতুন জেলায় স্কুল না হওয়া পর্যন্ত অবিভক্ত নবোদয় বিদ্যালয়ে ভর্তির সুযোগ পাবে।

(g) 2024 সলের 15-ই সেপ্টেম্বরের আগে যদি কেউ পঞ্চম শ্রেণী ভর্ত্তি না হয় তাহলে সে আবেদন করতে পারবে না।
 
(h) কোন অবস্থাতেই কোন প্রার্থী দ্বিতীয় বার নির্বাচন পরীক্ষা দিতে পারবে না।
  • No candidate is eligible to apply for the selection test for the second time, under any circumstances, Particulars filled by the candidate in the application form will be validated and if the candidate is found repeater, he/she will not be allowed to appear in the selection test. Admit card for such candidates may not be released and his/her candidature will be cancelled at any stage.

Advantage for Rural Students

(ক) শতকরা 75 ভাগ আসন গ্রামীণ এলাকার ছেলে-মেয়েদের দ্বারা পূরণ করা হবে। বাকী আসন থাকবে জেলার শহরাঞ্চলের প্রার্থীদের জন্য।

(খ) গ্রামীণ এলাকার প্রার্থীকে গ্রামীণ এলাকার স্বীকৃত বিদ্যালয় থেকে নিরবিচ্ছিন্ন ভাবে পড়াশুনো করে তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণীর পরীক্ষায় পাশ করতে হবে। পঞ্চম শ্রেণীতে পাঠরত প্রার্থীকে পুরো শিক্ষাবর্ষ একই জেলায় পরতে হবে।

(গ) সর্বশিক্ষা অভিযান এবং জাতীয় মুক্ত বিদ্যালয় প্রতিষ্ঠানের পরিকল্পনার অধীনে থাকা প্রার্থীদের জেলার তহসিলদার /জেলা শাসক/বিডিও  থেকে গ্রামীণ মর্যদা প্রমাণপত্র দাখিল করতে হবে।

Advantage for Urban Students

কোন প্রার্থী যদি শহর এলাকাস্থিত কোনো বিদ্যালয়ে তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণীতে একদিনের জন্যও পড়াশুনা করে তাহলেও সে শহরাঞ্চলের হিসাবে বিবেচিত হবে। 2011 সালের জনগণনা বা সরকারি বিজ্ঞাপন দ্বারা শহর হিসাবে ঘোষিত এলাকা সমূহ শহরাঞ্চল হিসাবে বিবেচিত হবে।অন্যসমস্ত অঞ্চলকে গ্রামীণ বলে ধরা হবে।

Advantage for Transgender/third gender Students

অন্য লিঙ্গের (Transgender) প্রার্থীদের জন্য আলাদা কোন সংরক্ষণ নেই। ছেলে-মেয়েদের জন্য শহর, গ্রামীণ, তফশীলি জাতি, উপজাতির যে সংরক্ষণ আছে তার মধ্যেই এই সকল প্রার্থী অন্তর্ভুক্ত হবে।

Reservation for Jawahar Navodaya Vidyalaya

(ক) কমপক্ষে শতকরা 75 ভাগ আসন গ্রামীণ এলাকার ছেলে-মেয়েদের দ্বারা পূরণ করা হবে। বাকী আসন থাকবে জেলার শহরাঞ্চলের প্রার্থীদের জন্য।

(খ) তফশীলি জাতি ও উপজাতির জন্য জেলার জনসংখ্যা অনুসারে আসন সংরক্ষিত, তবে তা সংরক্ষনের জাতীয় গড়ের (15% তফশীলি জাতি এবং 7.5 % তফশীলি  উপজাতি) কম হবে না এবং তা উভয় সম্প্রদায় মিলে 50% পর্যন্ত হতে পারে। এই সংরক্ষণ সম্প্রদায়গুলির মধ্যে আন্ত-পরিবর্তনীয় এবং তা অসংরক্ষিত আসনে উত্তীর্ন হওয়া প্রার্থীকে ব্যতিরেকে।

(গ) অন্যান্য অনগ্রসর সম্প্রদায়ের (OBC) ছাত্র-ছাত্রীদের জন্য 27 শতাংশ আসন সংরক্ষিত আছে। তফশীলি জাতি ও উপজাতি ছাত্র-ছাত্রীদের আসন সংরক্ষণ উপরে দেওয়া আছে। অন্যান্য অনগ্রসর সম্প্রদায়ের (OBC) ছাত্র-ছাত্রীদের আসন সংরক্ষন সময় অনুযায়ী কেন্দ্রীয় তালিকা অনুসারে হবে। যে সকল অনগ্রসর সম্প্রদায়ের ছাত্র-ছাত্রী কেন্দ্রীয় তালিকায় নেই নেই তারা সাধারণ প্রার্থী হিসাবে আবেদন করবে।

(ঘ) মোট আসনের এক তৃতীয়াংশ মেয়েদের জন্য।
  • Rural-open seats are allocated block wise on the basis of Rural population of the concerned block as per NVS Selection criteria.

(ঙ) প্রতিবন্দ্বী (শারীরিক,দৃষ্টিহীন, বধির) শিশুদের জন্য 3% আসন সংরক্ষনের ব্যবস্থা আছে।নিম্নলিখিত কোন একটি হলে ব্যক্তি প্রতিবন্দ্বী বলে গণ্য হবে-

Physically Handicapped

অঙ্গ সঞ্চালন বিকলাঙ্গতা মানে হাড়ের জোড় অথবা মাংসপেশীর জন্য অঙ্গ-প্রত্যঙ্গের নড়াচড়া বাধাপ্রাপ্ত হওয়া অথবা যে কোন ধরনের সেরিব্রাল পলসি।মেডিক্যাল বোর্ড দ্বারা ধার্য কমপক্ষে 40 শতাংশ অক্ষমতা যুক্ত ব্যক্তি  প্রতিবন্দ্বী  হিসাবে বিবেচিত হবে।

Visually Impaired

(1) সম্পূর্ণ দৃষ্টিহীন হলে 
(2) শুদ্ধিকৃত লেন্সের সঙ্গে অপেক্ষাকৃত ভালো চোখের দৃষ্টি 6/60 (Visual aquity) অথবা 20/200 (Snellen)
(3) 20 ডিগ্রী কোণের সঙ্গে দৃষ্টির সীমাবদ্ধতা।

Deaf Handicapped

বধির মানে অপেক্ষাকৃত ভালো কানে কথাবার্তা বলা দুরত্বে 60 ডেসিবেল অথবা তার বেশী তরঙ্গধ্বনী শুনতে না পাওয়া। 
  • Persons having benchmark disability under "dwarfism' & 'Acid Attack Victims' may also apply under this category."

Submission of the documents after Selection for JNV

যে সকল প্রার্থী নির্বাচনী পরীক্ষায় উত্তীর্ন হবে তাদের অভিভাবকদের নিম্নোক্ত প্রমানপত্র ভর্তির সময় জমা দিতে হবে :

(i) আবাসিক প্রমানপত্র নির্দিষ্ট বয়ানে।
(ii) জন্ম তারিখের প্রমানপত্র।যদি জন্ম তারিখ নিয়ে কোন সন্দেহ হয় তবে মেডিক্যাল বোর্ড গঠন হতে পারে। সেক্ষেত্রে মেডিক্যাল বোর্ডের সিদ্ধান্ত চূড়ান্ত বলে ধার্য হবে।
(iii) নবোদয় বিদ্যালয় সমিতি দ্বারা নির্ধারিত প্রার্থীর যোগ্যতার অন্যান্য প্রমানপত্র।
(iv) গ্রামীণ এলাকার প্রার্থীদের ভর্তির সময় অভিভাবককে প্রার্থী যে প্রতিষ্ঠানে পাঠরত এবং যে স্থানে বসবাস করে উভয়ই গ্রামীণ মর্মে প্রমানপত্র জমা দিতে হবে।
(v) আধার কার্ড
(vi)অধ্যয়নের বিবরণ সংক্রান্ত স্কুলের প্রধান শিক্ষকের সার্টিফিকেট।
(vii) মেডিকেল ফিটনেস সার্টিফিকেট।
(viii) মাইগ্রেশন সার্টিফিকেট।
(ix) অক্ষমতা (HP) শংসাপত্র (যদি প্রযোজ্য হয়)।
(x) ST /SC বিভাগ/সম্প্রদায়ের শংসাপত্র (যদি প্রযোজ্য হয়)।
(xi) কেন্দ্রীয় তালিকা অনুযায়ী বিভাগ/সম্প্রদায়ের OBC শংসাপত্র, যদি প্রযোজ্য হয় (ফর্ম্যাট সংযুক্ত)।

Note: নথি যাচাইয়ের পর, স্কুল থেকে T.C এবং সংশ্লিষ্ট JNV দ্বারা ভর্তির নিশ্চিতকরণ পাওয়ার পরে জেলা শিক্ষা DEO/BEO কর্তৃপক্ষের স্বাক্ষর (Counter Signature) করে জমা দিতে হবে।

Information of Jawahar Navodaya Vidyalaya Selection Test

A. Examination Center
নির্বাচন পরীক্ষা প্রার্থীদের প্রবেশ পত্রে উল্লিখিত কেন্দ্রেই দিতে হবে। কোনও অবস্থাতেই কেন্দ্রের পরিবর্তন করা হবে না।  প্রবেশ পত্র ছাড়া কোন প্রার্থী পরীক্ষা দিতে পারবে না। প্রবেশ পত্র পাওয়া যাবে প্রদত্ত Website এ। 
  • In case there is a mismatch, the candidate must contact the Principal of the JNV concerned immediately. 

B. Medium of Selection Test

রাজ্য ভিত্তিক পরীক্ষার ভাষার নিম্নরূপ:
1
অন্ধ্রপ্রদেশ
হিন্দী, ইংরাজী, তেলেগু, মারাঠি, উর্দু, কন্নড়
2
আসাম
হিন্দী, ইংরাজী, অসমীয়া, বড়ো, গারো, বাংলা, মণিপুরি (বাংলা হরফ), মণিপুরি (মিতেই মায়েক)

3
অরুণাচল প্রদেশ

হিন্দী, ইংরাজী

4
আন্দামান ও নিকোবার দ্বীপপুঞ্জ

হিন্দী, ইংরাজী, বাংলা, উর্দু, তামিল 
5
বিহার

হিন্দী, ইংরাজী, উর্দু

6
চন্ডীগড়

হিন্দী, ইংরাজি, পাঞ্জাবী 

7
ছত্তিশগড়

হিন্দী, ইংরাজী
8
দিল্লী

হিন্দী, ইংরাজী

9
দমন ও দিউ

হিন্দী, ইংরাজী, গুজরাটি
10
দাদর ও নগর হাবেলী

হিন্দী, ইংরাজী, গুজরাটি, মারাঠি 
11
গোয়া

হিন্দী, ইংরাজী, মারাঠি, কন্নড়

12
গুজরাট

হিন্দী, ইংরাজী, গুজরাটি, মারাঠি

13
হরিয়ানা

হিন্দী, ইংরাজী

14
হিমাচল প্রদেশ

হিন্দী, ইংরাজী

15
জম্মু ও কাশ্মীর

হিন্দী, ইংরাজী, উর্দু

16
লাদাখ

হিন্দী, ইংরাজী, উর্দু

17
ঝাড়খন্ড

হিন্দী, ইংরাজী, উর্দু, ওড়িয়া

18
লাক্ষাদ্বীপ

হিন্দী, ইংরাজী, মালায়ালাম

19
মধ্যপ্রদেশ

হিন্দী, ইংরাজী,মারাঠি, উর্দু,গুজরাটি

20
কর্ণাটক

হিন্দী, ইংরাজী, তেলেগু, মারাঠি, উর্দু, কন্নড়,মালায়ালাম, তামিল 

21
কেরালা

হিন্দী, ইংরাজী, মালায়ালাম, তামিল, কন্নড় 

22
মহারাষ্ট্র

হিন্দী, ইংরাজী,মারাঠি, উর্দু,গুজরাটি,কন্নড়, তেলেগু

23
মণিপুর

হিন্দী, ইংরাজী,মণিপুরি (মিতাই মিয়াক)

24
মেঘালয়

হিন্দী, ইংরাজী,খাসি, গারো, বাংলা, অসমীয়া 

25
মিজোরাম

হিন্দী, ইংরাজী,মিজো 

26
নাগাল্যান্ড

হিন্দী, ইংরাজী

27
ওড়িষ্যা

হিন্দী, ইংরাজী,উর্দু, ওড়িয়া, তেলেগু 

28
পাঞ্জাব

হিন্দী, ইংরাজী,পাঞ্জাবী 

29
পন্ডিচেরী

হিন্দী, ইংরাজী,তামিল, তেলেগু, মালায়ালাম 

30
রাজস্থান

হিন্দী, ইংরাজী

31
সিকিম

হিন্দী, ইংরাজী, নেপালি 

32
ত্রিপুরা

হিন্দী, ইংরাজী, বাংলা 

33
উত্তর প্রদেশ

হিন্দী, ইংরাজী, উর্দু 

34
উত্তরাখন্ড

হিন্দী, ইংরাজী, উর্দু

35
পশ্চিমবঙ্গ

হিন্দী, ইংরাজী, উর্দু, নেপালি ,বাংলা 

36
তেলেঙ্গানা

হিন্দী, ইংরাজী, উর্দু, কন্নড়, মারাঠি, তেলেগু 


বি:দ্রঃ পরীক্ষার্থী যে ভাষায় পরীক্ষা দেবে উল্লেখ করবে, তাকে সেই ভাষায়ই প্রশ্ন পুস্তিকা দেওয়া হবে। 

C. Structure of Question Papers, Time etc of Selection Test

নির্বাচন পরীক্ষার সময় 2 ঘন্টা, সকাল 11:30 থেকে বেলা 1:30 পর্যন্ত এবং প্রশ্নপত্রে 3টি অনুবিভাগ (Section) থাকবে। প্রশ্নসমূহ বিষয়মুখ (Objective) ধারায় হবে। মোট প্রশ্ন থাকবে 80টি, পূর্ণমান 100। প্রশ্নপত্র পাঠের জন্য অতিরিক্ত 15 মিনিট দেওয়া হবে।

অনুবিভাগ
প্রশ্নের সংখ্যা
নম্বর
সময় 
মানসিক যোগ্যতা পরীক্ষা
40

50

60 মিনিট 

গণিত পরীক্ষা 
20

25

30 মিনিট 

ভাষা পরীক্ষা 
20

25

30 মিনিট 

মোট 
80

100

2 ঘন্টা 


  প্রত্যেক পরীক্ষার্থীকে কেবল একটি প্রশ্ন পুস্তিকাই দেওয়া হবে (যার মধ্যে 3টি অনুবিভাগ থাকবে) শারীরিক প্রতিবন্দ্বীদের জন্য অতিরিক্ত 40 মিনিট দেওয়া হবে। 

D. Method of answering the Question

(ক) আলাদা ভাবে উত্তর পুস্তিকা দেওয়া হবে। প্রার্থীকে তার নির্বাচিত উত্তরের ক্রমিক সংখ্যাটি উত্তরপত্রে নির্দিষ্ট জায়গায় বসাতে হবে। এই উত্তর পুস্তিকা হবে বৌদ্ধিক শক্তি জানা (Intelligence Character Recognition) /দৃষ্টি শক্তি জানার (Optical Character Recognition) জন্য। উত্তরপত্রের নমুনা নির্দেশাবলীর সঙ্গে যুক্ত করা আছে। 

(খ) শুধু নীল /কালো বল পয়েন্ট কলম (Ball point Pen) উত্তরপত্রে লেখা যাবে। পরীক্ষার্থীকে নিজস্ব কলম অবশ্যই সঙ্গে নিয়ে আসতে হবে। পেনসিলের ব্যবহার একেবারেই নিষিদ্ধ। 

(গ) প্রত্যেক প্রশ্নের সঙ্গে 4টি সম্ভব্য উত্তর দেওয়া থাকবে, যার মধ্যে একটি সঠিক হবে। পরীক্ষার্থীকে তার নির্বাচিত উত্তরটির জায়গাটি  নীল অথবা কালো কালিতে পূর্ণ করতে হবে। উদাহরণ স্বরূপ 37 এর জন্য যদি C নম্বর উত্তরটি সঠিক হয় তবে এভাবে C তে দাগ দিতে হবে।

Method of answering the Question
(ঘ) একবার লিখিত উত্তর পরিবর্তন করা যাবে না। উত্তর পুস্তিকায় কেটে লেখা, কাটা এবং মোছা বর্জনীয়। 
(ঙ) শুধু প্রশ্নের সঠিক উত্তর একবারই চিহ্নিত করা যাবে। প্রতিটি সঠিক উত্তরের জন্য 1.25 দেওয়া হবে। 
(চ) ভুল উত্তরের জন্য নম্বর কাটা হবে না। 

Note : In order to facilitate the rural candidates, a set of sample questions under various Selections/ Categories is uploaded in the NVS website under the section "Admission".

E. Instructions and Examples

(ক) প্রশ্নের উত্তর করার আগে পরীক্ষার্থী যেন অবশ্যই পরীক্ষা পুস্তিকার প্রথম পৃষ্টার নির্দেশাবলী তথা পরীক্ষার ভিন্ন-ভিন্ন বিষয়ের উপর দেওয়া নির্দেশ ইত্যাদি ভালো করে পড়ে নেয়। আবেদন পত্রে নিজে উল্লিখিত ভাষার প্রশ্নপুস্তিকা সংগ্রহ করা প্রার্থীদের নিজের দায়িত্ব। যদি উল্লিখিত ভাষায়  প্রশ্নপত্র না পায় তবে তা জানাতে হবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে, বদলে দেওয়ার জন্য। পরীক্ষা হয়ে গেলে এ বিষয়ে কোন অভিযোগ শোনা হবে না। 

(খ) মোট সময় একটানা দু ঘন্টা। কোন বিরতি থাকবে না। প্রতিবন্ধীরা অতিরিক্ত 30 মিনিট সময় পাবে। 

(গ) প্রতিটি পরীক্ষার বিষয়ে আলাদা আলাদা ভাবে করতে হবে। যে কোনও একটি অংশের জন্য তাই খুব বেশি সময় ব্যয় করা উচিত হবে না। পুরো সময়টাকে অবশ্য নিজের সুবিধামত ভাগ করে নেওয়াতে কোন বাধা নেই। 

(ঘ) (i) প্রবেশ পত্র ছাড়া কোন প্রার্থীকে পরীক্ষায় বসতে দেওয়া হবে না। 
(ii) পরীক্ষা হলে 11:00 টার মধ্যে প্রবেশ করতে হবে। দেরিতে আসা প্রার্থীকে হলে ঢুকতে দেওয়া হবে না। 
(iii) প্রতি 30 মিনিট অন্তর একবার ঘন্টা বাজানো হবে। 
(iv) পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত কোন পরীক্ষার্থী হল থেকে বাইরে যেতে পারবে না। 
  • The candidate must ensure that the OMR and Question Booklet must have same number printed on it. In case of mismatch, it should be immediately brought to the notice of invigilator.

F. Type of Selection Test

প্রথম অনুবিভাগ-মানসিক যোগ্যতা পরীক্ষা (MAT)
এই পরীক্ষাতে কোন শব্দের প্রয়োগ নেই। প্রশ্ন হবে সংখ্যা রেখাচিত্রের মাধ্যমে।এই পরীক্ষার উদ্দেশ্য হলো প্রার্থীর সহজাত মানসিক যোগ্যতাকে যাচাই করা। প্রশ্নপত্রের এই বিভাগটি আবার দশ শাখাতে ভাগ করা হয়েছে। প্রতিটি শাখাতে 5টি প্রশ্ন থাকবে। নীচে কয়েকটি উদাহরণ দেওয়া হলো -

Question Booklet for JNV (Click here)

Important instruction for Online Application Form

জওহর নবোদয় বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণীতে ভর্তি হওয়ার আবেদনপত্র নিজে নিজেই পূরণ করতে পারবে। তথাপি ছাত্র-ছাত্রী ও তাদের পিতা-মাতা /অভিভাবক নিচে দেওয়া কথাগুলি জেনে রাখলে কাজের সুবিধা হবে।
 
(1) আবেদনপত্র ও নির্দেশাবলীর পুস্তিকা (Prospectus) ভালো করে পড়ুন। জন্মতারিখ, কোন কোন বিদ্যালয়ে তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণীতে প্রার্থী পড়ছে তার পুরো তথ্য দিন যাতে সহজেই আবেদনকারী প্রার্থীর ভর্তির যোগ্যতা বিচার করা যায়। জন্মতারিখ 01.05.2013 থেকে 31.07.2015 ভিতরে হতে হবে। 

সর্বশিক্ষা অভিযান/ NIOS এর অধীন সরকারী/ সরকারী সাহায্য প্রাপ্ত /স্বীকৃত /অনুমোদিত প্রতিষ্ঠান /কেন্দ্র থেকে তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণী উত্তীর্ন হতে হবে। 

(2)  সাধারণ, তফশীলি জাতি /উপজাতি, অন্যান্য অনগ্রসর শ্রেণী ও প্রতিবন্দ্বীর জন্য শ্রেণী অনুযায়ী নির্দিষ্ট ঘরে টিক দিতে হবে। নির্বাচনের সময় যদি দেখা যায় যে প্রার্থী তফশীলি জাতি /উপজাতি না হওয়া সত্বেও উক্ত শ্রেণীতে টিক করা হয়েছে তবে প্রার্থীর নির্বাচন অগ্রাহ্য করা হবে। 

(3) (ক) আবেদন পত্রে বিদ্যালয়ে নথিভুক্ত প্রার্থীর সঠিক জন্ম তারিখ দিন। পরে কোন সময়ে বিদ্যালয়ে দেওয়া  জন্ম তারিখের সাথে নবোদয়ে দেওয়া জন্ম তারিখের অমিল পাওয়া গেলে, প্রার্থীর আবেদন অগ্রাহ্য হবে। 

(খ) বিশেষ পরিচায়ক চিহ্ন সঠিক ভাবে লিখতে হবে আবেদন পত্রে।
  • NVS has the right to validate the information submitted using Aadhaar number from the Government portal.
(4) বিবরণীতে দেওয়া সময় নিয়মাবলী, শর্ত ইত্যাদি ভালো করে পড়ে এবং বুঝে প্রার্থী তার পিতা /মাতা /অভিভাবক সব স্বাক্ষরের জায়গাগুলিতে স্বাক্ষর করবেন এবং তা Upload করবেন। 

(5) Online এ আবেদন পত্র জমা দেওয়ার শেষ তারিখ 16-ই সেপ্টেম্বর 2024। 


Caution for Guardians and Students

আবেদন পত্রে দেওয়া তথ্যাদী অসম্পূর্ন থাকলে অথবা ভর্তি করার কোনও অংশ ছেড়ে দিলে আবেদন পত্র বাতিল হয়ে যাবে। শিক্ষা, বয়স, জাতি, শ্রেণীর তথ্য বিদ্যালয়ে অবস্হিতি ইত্যাদি প্রসঙ্গে চাওয়া সব তথ্য নির্ভুল দিতে হবে।মূল আবেদন পত্রে দেওয়া তথ্য পরে ভুল বা মিথ্যা বলে ধরা পড়লে, ভর্তির জন্য নির্বাচিত হলেও প্রার্থীত্ব বাতিল হতে পারে। সমস্ত বিষয়ে নবোদয় বিদ্যালয় সমিতির সিদ্ধান্ত চূড়ান্ত এবং তা মানতে বাধ্য থাকবে।এই বিষয়ে কোন ধরণের যোগাযোগ করা যাবে না। নির্বাচনের পরবর্তীকালে শংসা পত্র/ঘোষণা /তথ্য মিথ্যা প্রমাণিত হলে প্রার্থীত্ব অগ্রাহ্য করা ছাড়াও সমিতি সংরক্ষিত আইন বলে প্রার্থীর বিদ্যালয়ে বসবাসকালে তার প্রতি সমস্ত খরচ দাবী করতে পারে।

Jawahar Navodaya Vidyalaya Entrance Test Schedule 2025-2026

Notification for JNV Selection Test 2025

Sl. No

Events

Date

1
Commencement of Application Form
--
2
Last date to submit the Online Application/last date is extended
16th September 2024
3

Downloading JNVST Admit Card

November/December 2024
4

JNVST Examination 2025

18th January 2025
(Saturday)
&
12th April 2025
(Saturday)
5

Declaration of Result

--

Help-desk Number for Class VI JNVST 2023: 0120- 2975754
...........................................

Residence Certificate for Jawahar Navodaya Vidyalaya Selection Test

A. Applicable for the all candidates who seek admission in JNV to prove the district of residence (except the candidate who studied in NIOS).

Residence certificate of the parent of the same District as notified by Government of India where the candidates has studied class-V and appeared for JNVST is to be submitted by the candidates at the time of documents verification, if provisionally selected.


B. Applicable for the candidates who studied in NIOS (to prove the residence in the district and also to support the category of the candidate i.e. rural/urban).

Residence certificate of the parent of the same District specifying the area of residence as rural or urban as notified by Government of India is to be submitted by the candidates at the time of documents verification, if provisionally selected. The certificate is to be issued by competent authority of district administration.

More updated news for JNV Selection Test 2025
 Sl No
Notification/Order/Memorandum 
 Download PDF
1.
Prospectus (English) for JNV Selection Test 2025
2.
Summary of JNVST 2025Summary:2025
3.
Jawahar Navodaya Vidyalaya Selection Test 2025





















...................................................

Online Portal for Jawahar Navodaya Vidyalaya Selection Test 2025

Go to the official website for Online Application, Result for JNVST and Download Admit Card for Jawahar Navodaya Vidyalaya Selection Test -

Instructions for the candidates
(For further details please read Prospectus)
  • The process of submission of Online Application involves only single stage.
  • The reservations to the OBC candidates shall be implemented as per Central List. The OBC candidates not included in Central list should apply as General Candidate.
  • Keep the following scanned copies ready before start filling the Application in JPG Format Only.Candidate's signature. (Size of signature should be between 10-100 Kb.)
  • Parent's Signature. (Size of Signature should be between 10-100 Kb.)
  • Candidate's photograph. (Size of image should be between 10-100 kb.)
  • Certificate Signed by parent and candidate and verified by Headmaster. (Size of image should be between 50-300 Kb.)
  • Residence Certificate of the parent Issued by competent Government Authority if candidate does not possess Aadhaar Number
Please Note
A Candidate is allowed to apply for JNVST only once. During verification of the registration Data, if it is found that the Candidate had applied in previous years, the Candidature of Candidate will be rejected.

Online এ আবেদন পত্র জমা দেওয়ার শেষ তারিখ 16-সেপ্টেম্বর 2024
Examination Date: 18th January 2025 (Saturday)
Apply Now (Click here)
...................................................

Admit Card for JNVST 2024

Click here to download the Admit Cards only for Registered candidates for Class VI Jawahar Navodaya Vidyalaya Selection Test 2025 (Phase-I) for Winter bound JNVs
Scheduled on November 2024
Download Admit Card (Coming soon)
...................................................

...................................................

Result for JNVST 2025

Click here to check the Result only for Registered candidates for Class VI Jawahar Navodaya Vidyalaya Selection Test 2025

JNVST 2025 Class-VI (Coming soon)
...........................................

Selection Test (Class XI) 2024 Result

Click here to check the Result only for Registered candidates for Class XI Jawahar Navodaya Vidyalaya Lateral Entry Selection Test 2024

JNVST 2024 Class-XI (Click here)
...........................................